,
Menu |||

বানচাল টেরেসা খুনের ছক, ধৃত ১ বাংলাদেশি ১ পাকিস্তানি

রক্ষা: হাউস অব কমন্সের পথে টেরেসা মে। বুধবার। ছবি: এএফপি।

বৃহষ্পতিবার ৭ ডিসেম্বর, ২০১৭ :

প্রবা লন্ডন অফিস :  গত মে মাসে ম্যাঞ্চেস্টার অ্যারিনায় জঙ্গি হামলা রুখে দিতে পারত এমআই ফাইভ— এমনই একটি রিপোর্ট প্রকাশ হয়েছিল চলতি সপ্তাহে। তার পরেই এমআই ফাইভ দাবি করল, সম্প্রতি ১০, ডাউনিং স্ট্রিটে হামলা ও ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে-কে মারার ছক বানচাল করেছে তারা।

গত সপ্তাহে ১০, ডাউনিং স্ট্রিটে হামলা এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে-কে খুনের ছক কষার অভিযোগে দুই যুবককে গ্রেফতার করেছিল সশস্ত্র পুলিশ। ক্যাবিনেটে গত কাল এই ঘটনার কথা জানান এমআই ফাইভের প্রধান অ্যান্ড্রু পার্কার। তখনই ডাউনিং স্ট্রিটে হামলার ছক বানচাল করার ঘটনা সামনে আসে। অ্যান্ড্রুর দাবি, গত এক বছরে মোট ন’টি সন্ত্রাসবাদী হামলার ছক বানচাল করেছে এমআই ফাইভ।মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, টেরেসার উপর হামলা চালানোর ছক কষেছিল লাইমুর জাকারিয়াহ রহমান (২০) এবং মহম্মদ আকিব ইমরান (২১) নামে দুই যুবক। দু’জনেই ব্রিটিশ নাগরিক। রহমান উত্তর লন্ডনের বাসিন্দা। সে বাংলাদেশি বংশোদ্ভূত। আর বার্মিংহামের বাসিন্দা ইমরান পাক বংশোদ্ভূত। আকিব ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি দলে নাম লেখাতে ব্রিটেন ছাড়তে চেয়েছিল। আর এই হামলায় তাকে সাহায্য করছিল রহমান।

গত সপ্তাহে ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ, স্কটল্যান্ড ইয়ার্ড এবং এমআই ফাইভ লন্ডন ও বার্মিংহামে অভিযান চালিয়ে ওই দুই সন্দেহভাজনকে গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসমূলক কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে। আজ ওই সন্দেহভাজনদের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্টে তোলা হয়েছিল। আগামী ২০ ডিসেম্বর তাদের ওল্ড বেইলি কোর্টে হাজির করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

কী ছক কষেছিল ওই দুই সন্দেহভাজন?

পুলিশ সূত্রের দাবি, প্রথমে প্রধানমন্ত্রী টেরেসা মে-র ডাউনিং স্ট্রিটের দফতরের বাইরে বিস্ফোরণ ঘটিয়ে মূল ফটক উড়িয়ে দেওয়ার ছক ছিল ওই দুই সন্দেহভাজনের। তার পর নিরাপত্তা ব্যবস্থা আলগা হতেই টেরেসা-কে কুপিয়ে খুন করারও ছক কষেছিল তারা।

ব্রিটেনে একের পর এক সন্ত্রাসবাদী হামলার হয়েছে। ফলে এখনও আশঙ্কা ও আতঙ্ক রয়েছে দেশে। চলতি বছরেই মোট পাঁচটি জঙ্গি হামলা দেখেছে ব্রিটেন। ওই সব হামলার বলি হয়েছেন ৩৬ জন, জখম দু’শোরও বেশি। হামলাগুলির মধ্যে চারটিরই দায় নিয়েছে আইএস জঙ্গিগোষ্ঠী।

Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com