,
Menu |||

এখনই সীমানা পুনঃনির্ধারণ না করার প্রস্তাব বিকল্পধারার

মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০১৭ :
প্রবা ঢাকা অফিস : প্রতিবারই বিতর্ক সৃষ্টি হওয়ায় এই মুহূর্ত থেকে সংসদীয় আসনে সীমানা পুনঃনির্ধারণের প্রয়োজনে নেই বলে প্রস্তাব দিয়েছে বিকল্পধারা বাংলাদেশ। বর্তমান সংসদে ‘বৈধতা নিয়ে’ প্রশ্ন তুলে নবম সংসদে প্রতিনিধিত্বকারী দল নিয়ে নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের পক্ষে মত দিয়েছেন দলটির প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী। এছাড়াও বিচারিক ক্ষমতা ছাড়া সেনা মোতায়েন, না ভোট চালু, ভোটগ্রহণ কর্মকর্তা ও নিরপত্তায় নিয়োজিতদের ধর্মীয় গ্রন্থ ছুঁয়ে শপথ নেয়ার প্রস্তাব করেছে দলটি। 
মঙ্গলবার সকালে নির্বাচন কমিশনের আয়োজিত সংলাপে অংশ নিয়ে ১৩ দফা প্রস্তাব করেছে বিকল্পধারা। অন্যদিকে বিকালে অনুষ্ঠিত সংলাপে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনসহ ১১ দফা প্রস্তাব দিয়েছে ইসলামী ঐক্যজোট। আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে চারজন নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিকল্প ধারার প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বে ১৪ সদস্যর প্রতিনিধি দল সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী ইসির সঙ্গে সংলাপ করে। সংলাপ শেষে বিকল্পধারার প্রেসিডেন্ট জানান, জাতীয় পার্টির চেয়ারম্যানের দেয়া দশম সংসদে প্রতিনিধিত্বকারী দলের প্রতিনিধিদের নিয়ে নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব অযৌক্তিক। বর্তমান সংসদকে সত্যিকার অর্থে নির্বাচিত বলা যায় না। কারণ, এই সংসদে অর্ধেকের বেশি বিনা ভোটে নির্বাচিত প্রতিনিধি রয়েছেন। তিনি নবম সংসদের সদস্যদের সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠনের দাবি জানান।
বদরুদ্দোজা চৌধুরী বলেন, চলতি সরকারের কোন বৈধতা রয়েছে কিনা তা ফান্ডামেন্টাল প্রশ্ন-যেহেতু অনেক জায়গায় নির্বাচন হয় নি। এর আগের যে সরকারছিল সেটা গ্রহণযোগ্য। গতবারের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাব দিয়েছিলেন খালেদা জিয়াকে। টেলিফোনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, আপনি হোম মিনিস্ট্রি নেন, জনপ্রশাসন নেন। আরও একটি মন্ত্রণালয়ের কথা বলেছিলেন। সেই পার্লামেন্টের সদস্যদের নিয়ে, নবম সংসদের সদস্যদের নিয়ে সর্বদলীয় সরকার গঠন করা যেতে পারে। যে তিনটি মন্ত্রণালয়ের কথা বলেছিল সেগুলো যদি নবম সংসদের প্রধান বিরোধীদলকে দেয়া হয় তাহলে নবম সংসদের প্রতিনিধি নিয়ে যে সরকার গঠন করা হবে সেটা প্রতিনিধিত্বমূলক সরকার হবে। সেই সরকার ‘সর্বদলীয় সরকার’ নির্বচনকালীন দায়িত্ব পালন করতে পারবে বলে মনে করেন বিকল্পধারা প্রেসিডেন্ট।
Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com