,
Menu |||

ইয়াহুর প্রত্যেক ব্যবহারকারীই হ্যাকের শিকার

রোববার, ৮ অক্টোবর, ২০১৭ :
প্রবা অনলাইন : কয়েক বছর ধরে বেশ কয়েক বার সাইবার হামলার শিকার হয়েছিল ইয়াহু কর্পোরেশন। এই সাইবার হামলার ফলে ইয়াহুর সকল ব্যবহারকারীই হ্যাকিংয়ের শিকার হয়েছে। ২০১৩ সালে ইয়াহুর ৩০০ কোটি ব্যবহারকারী সাইবার হামলায় আক্রান্ত হয়েছিল। মঙ্গলবার ইয়াহু থেকে এমন তথ্য প্রকাশ করা হয়েছে। 
ইয়াহুর নিরাপত্তা বিভাগ গত মে মাসে জানায়, চার বছর আগের ওই সাইবার হামলার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ফেডারেল ও বিভিন্ন অঙ্গরাজ্যের আদালতে ইয়াহুর বিরুদ্ধে কমপক্ষে ৪১টি মামলা হয়েছে। রয়টার্স এর দেয়া তথ্য অনুযায়ী, সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত কয়েকজন ইয়াহু ব্যবহারকারী পক্ষের আইনজীবী বলেন, ‘ফেডারেল আদালতের একজন বিচারপতি ইয়াহুর বিরুদ্ধে মামলা অব্যাহত রাখার অনুমতি দিয়েছেন এবং আমার মক্কেলদের দাবির সপক্ষে আরো তথ্য-প্রমাণ হাজির করতে বলেছেন।’ গত বছরের শেষের দিকে ইয়াহু  আরো জানায়, ২০১৩ সালের সাইবার হামলায় তাদের শতকোটির বেশি গ্রাহকের তথ্য বেহাত হয়েছে।
২০১৩ সালে সাইবার হামলার কিছুদিন আগে মার্কিন ইন্টারনেট ও ওয়্যারলেস টেলিযোগাযোগ কোম্পানি ভেরাইজন কমিউনিকেশন্সের কাছে মূল ওয়েব ব্যবসা বিক্রিতে সম্মত হয়েছিল ইয়াহু। সে সময় উভয় প্রতিষ্ঠানের মধ্যে ৪৮০ কোটি ডলারের একটি অধিগ্রহণ চুক্তিও হয়। সাইবার হামলার একাধিক ঘটনা প্রকাশ হলেও ভেরাইজনের ইয়াহু অধিগ্রহণ বাধাগ্রস্ত হবে না, শুরুতে এমনটা বলা হলেও পরবর্তীতে বিষয়টি নিয়ে নতুন করে ভাবতে শুরু করে ক্রেতা প্রতিষ্ঠানটি। গত ফেব্রুয়ারি মাসে পূর্বনির্ধারিত মূল্যের চেয়ে ৩৫ কোটি ডলার ছাড়ে ইয়াহুর ইন্টারনেট ব্যবসা কিনতে সম্মত হয় ভেরাইজন। পরবর্তীতে ৪৪৮ কোটি ডলারে ইয়াহুর মূল ব্যবসা কিনে নেয় ভেরাইজন। সূত্র: রয়টার্স ও ফাস্ট পোস্ট ডটকম
Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com