,
Menu |||

সিলেটের বিশ্বনাথে সখের বসে গরুর খামার করে স্বাবলম্বী ইউপি সদস্য ওদুদ

শুক্রবার, ১১ আগষ্ট, ২০১৭ :
মো. আবুল কাশেম,বিশ্বনাথ প্রতিনিধি  সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারি ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য ওদুদ মিয়া গরুর খামার দিয়ে এখন স্বাবলম্বী হয়ে উঠেছেন। গত ১২ বছর আগে এ খামার স্থাপন করে আজ প্রায় তিনি অর্ধকোটি টাকার মালিক। গরু পালনের শখ চিরদিনের মতো ধরে রাখতে ছোট গরুর-খামার দেখাশোনা ও পরিচর্যা করেন ওদুদ মিয়া। তার এ সাফল্য আশপাশের এলাকার বেকার যুবকদের ও স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়েছে।
জানা যায়, উপজেলার অলংকারি ইউপি সদস্য ওদুদ মিয়া (৩৮) গত ২০০৫ সালে সামান্য পুঁজি নিয়ে বাড়িতে তার নিজস্ব ভুমির ওপর স্থাপন করেন এ ফার্ম। বর্তমানে এ ফার্মে তিনি ছাড়াও আরো ৩জন কর্মচারী সার্বক্ষণিকভাবে ফার্মে পরিচর্যা করে থাকেন। দিন-রাত পরিশ্রমের মাধ্যমে এ ফার্মের পরিধিও বেড়েছে। প্রায় ৫ লাখ টাকায় ১৩টি গরু নিয়ে এ ফার্ম চালু করেন। ক্রমান্বয়ে এ ফার্মে গরুর সংখ্যা ৫০টি চাড়িয়ে যায়। এভাবে তিনি গত ১২ বছরে এ ফার্ম দিয়ে প্রায় অর্ধকোটি টাকার মালিক। দীর্ঘদিন ধরে গরুর খামার করে আসছেন। এতে অনেক লাভবানও হয়েছে ওদুদ মিয়া। শখের বসে খামার করে আজ তিনি স্বাবলম্বী।
ওদুদ মিয়া জানান, চাকরি না করে এবং বিদেশে পাড়ি না দিয়ে তিলে তিলে গড়ে তোলেন এ ফার্ম। তার মতে, লাখ লাখ টাকা খরচ করে সমাজ-সংসার ফেলে বিদেশে না গিয়ে ওই টাকা বিনিয়োগ করে দেশে বসেই বেকারদের কর্মসংস্থানের পাশাপাশি টাকা উর্পাজনসহ স্বাবলম্বী হওয়া যায়। আর সরকারি যদি কোন সহযোগিতা পাই তাহলে ব্যবসাটা আরো ভালভাবে করতে পারবো।
তিনি বলেন, প্রায় ১০-১২ বছর পূর্বে তিনি ৫লাখ টাকা নিয়ে গরুর খামার করেন। এখন খামারে প্রায় ৩৫ লাখ টাকা গরু রয়েছে। ইতি মধ্যে তিনি খামার করে প্রায় ১৫ লাখ টাকা আয় করেছেন বলে জানান।  স্বপ্ন ছিল আমি একদিন বড় গরুর খামার করব, তাই সামান্য টাকা দিয়ে ১৩টি গরুর কিনে গরু খামার শুরু করি। এখন স্বপ্ন সত্যি হয়েছে খামারে প্রায় ৩৫ লক্ষ টাকার গরু রয়েছে।

: বিশ্বনাথে সাহিত্য সাময়িকী সত্যের ডাক প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন :
বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামীয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ছাত্রনেতা মুহিবুর রহমান বলেছেন, যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে ছাত্রসমাজ আজ তাদের হারানো ঐতিহ্য ভুলে যাচ্ছে। আমাদের আকাবিরদের পথকে ভূল সাব্যস্থ করে নতুন পদ্ধতিত্বে ইসলামের ভূল ব্যাখ্যা করে সাধারণ ছাত্রসমাজকে ইসলামের মূল ধারা থেকে সরিয়ে নিচ্ছে। এমনি এক মুহুর্তে তালামীয কর্মীদের ঘরে গন্ডি ফিরিয়ে মাঠে-ময়দানে সাধারণ ছাত্রসমাজকে আহলে সুন্নত ওয়াল জামাতের পথে নিয়ে আসতে অগ্রনী ভূমিকা পালন করতে হবে।
তিনি গতকাল বৃহস্পতিবার বেলা ২টায় বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামীয়া বিশ্বনাথ দক্ষিণ উপজেলা আয়োজিত সাহিত্য সাময়িকী সত্যের ডাক প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথাগুলো বলেন।
আনজুমানে তালামীযে ইসলামীয়া বিশ্বনাথ দক্ষিণ উপজেলা শাখার সভাপতি মুহাম্মদ আবুল কাশেমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাফিজ ময়নুল ইসলাম এবং হেলাল আহমদ সেবুলের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর তালামীযের সভাপতি মো.এনাম উদ্দিন, সিলেট পশ্চিম জেলা তালামীযের সাধারণ সম্পাদক জায়েদুর রহমান, উপজেলা আল-ইসলাহ সভাপতি মাওলানা আখতার আলী, সহ-সভাপতি লুৎফুর রহমান গোয়াহরি, সাধারণ সম্পাদক ফয়জুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক আকমল হোসেন শাকুর, লতিফিয়া ক্বারী সোসাইটির সভাপতি মাওলানা লুৎফুর রহমান, মিয়ারবাজার আলিম মাদ্রাসার উপাধ্যক্ষ কবি পিয়ার মাহমুদ, যুক্তরাজ্য টাওয়ার হ্যামলেটস আল ইসলাহ’র সাধারণ সম্পাদক মাওলানা সিরাজুল ইসলাম, সা’দ, মাসিক অভিযাত্রীক সম্পাদক কবি রফিকুল ইসলাম মুবিন, সিলেট সদর পশ্চিম উপজেলা তালামীযের সভাপতি কবির আহমদ, বিশ্বনাথ উত্তর উপজেলা তালামীযের সহ-সভাপতি কুতুব আল ফরহাদ, সুনামগঞ্জ জেলা তালামেিযর সদস্য আবু হেনা ইয়াছিন, উপজেলা তালামীযের সাবেক সভাপতি মাওলানা আবদুল মুমিন, আজিজুর রহমান, ফয়জুল ইসলাম, ইসলামী ছাত্র সংস্থার সাবেক সভাপতি শফিক আহমদ পিয়ার, বিশ্বনাথ প্রেসক্লাবের সদস্য নূর উদ্দিন, সাংবাদিক আবদুস সালাম। স্বাগত বক্তব্য রাখেন বিশ্বনাথ দক্ষিণ উপজেলা সহ-সভাপতি আবদুল মুক্তাদির ফয়ছল। কোরআন তেলাওয়াত করেন অর্থ সম্পাদক হোসাইন আহমদ রাজন।
এসময় উপস্থিত ছিলেন বিশ্বনাথ দক্ষিণ উপজেলা সহ-সভাপতি হাফিজ ইসলাম উদ্দিন লতিফি, সাংগঠনিক সম্পাদক আজাদুল ইসলাম, প্রচার সম্পাদক রুহুল আমিন তালুকদার, সদস্য জাকির আহমদ, গিয়াস উদ্দিন, ইব্রাহিম, বিল্লাল, সুয়াইবুল ইসলাম, আশিকুর রহমান সাঈদ প্রমুখ। অনুষ্ঠানে সাহিত্য সাময়িকী সত্যের ডাক প্রকাশনার মোড়ক উম্মেচন করেন অতিথিরা।

Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com