,
Menu |||

এ মাসেই যুক্তরাষ্ট্রের গুয়াম ঘাঁটিতে হামলা চালাতে প্রস্তুত উ. কোরিয়া

বৃহষ্পতিবার, ১০ আগষ্ট, ২০১৭ : 
প্রবা অনলাইন : বিবিসি ও সিএনএন’র বরাত দিয়ে বাংলঅদেশের জাতীয় দৈনিক ইত্তেফাক জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই উত্তর কোরিয়া জানাচ্ছে, এ মাসের মধ্যেই প্রশান্ত মহাসাগরে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি গুয়ামে হামলা চালাতে প্রস্তুত রয়েছে তারা। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, সেখানে হুয়াসং-১২ নামের চারটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার চিন্তা করছে উত্তর কোরিয়া।
ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, নিভৃতকামী কমিউনিস্ট দেশটির নেতা কিম জং উন যদি এ ধরণের পরিকল্পনায় অনুমোদন দেন, তাহলে জাপানের মূল ভূখণ্ডের উপর দিয়ে ৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ক্ষেপণাস্ত্রগুলো গুয়াম সংলগ্ন সমুদ্রে আছড়ে পড়বে। এতে দুই দেশের মাঝে চলমান উত্তেজনা আরও তীব্র রূপ ধারণ করেছে বলে ধারণা অনেকের।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘অগ্নি এবং ক্রোধ’ সংক্রান্ত হুমকির নিন্দা জানিয়ে উত্তর কোরিয়া বলছে, ‘সে নির্লিপ্ত’। যদিও এর আগে তীব্র হুঙ্কার ছেড়ে যুক্তরাষ্ট্র জানায়, ‘কিমের বর্তমান কর্মই তার শাসনের অবসান ডেকে আনছে।’ এছাড়াও উত্তর কোরিয়াকে ‘ধুলায় মিশিয়ে দেওয়া’র হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়াকে এমন সব কাজ থেকে দূরে থাকতে হবে যা তাদের সাম্রাজ্যের অবসান ঘটাবে এবং দেশটির জনগণকে ধ্বংস করবে। শুধু তাই নয়, মার্কিন বাহিনী ও এর মিত্রশক্তির সঙ্গে যুদ্ধে উত্তর কোরিয়া বিপুল ব্যবধানে পরাজিত হবে বলে জানিয়েছেন তিনি।
উত্তর কোরিয়ার সেনাপ্রধান জেনারেল কিম রাক গিওম বলেন গুয়ামে মার্কিন সামরিক ঘাটিতে মিসাইল হামলার জন্য আগস্টের মাঝামাঝি সময়েই তারা প্রস্তুত হয়ে যাবেন। এটা শিম্যান, হিরোশিমা, কোইচি পার হয়ে গুয়ামে পৌঁছাবে। এই সময়ে এটা পাড়ি দিবে ৩ হাজার ৩৫৬ কিলোমটার ও সময় লাগবে ১ হাজার ৬৫ সেকেন্ড।
বুধবারই প্রথমবারের মতো উত্তর কোরিয়া ঘোষণা দেয় যে, তারা গুয়ামে মার্কিন সামরিক ঘাটিতে মিসাইল হামলার পরিকল্পনা করছে। উল্লেখ্য, গুয়ামে মার্কিন বিমানঘাঁটি রয়েছে। এটি যুক্তরাষ্ট্রের কৌশলগত বোমারু বিমানঘাঁটি। সেখানে সাবমেরিন ও কোস্টগার্ড ইউনিটও আছে। সেখানে দেশটির অনেক সেনা ও প্রায় ১ লাখ ৬৩ হাজার মানুষের বসবাস।
Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com