,
Menu |||

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে কাজের সমন্বয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

ছবি ফোকাস বাংলা
বুধবার,৯ আগষ্ট, ২০১৭ : 
প্রবা ঢাকা অফিস :   ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক নতুন একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পারিষদের নির্বাহী কমিটি (একনেক)। ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম শহরকে ঘিরে থাকা ৩৬টি খালের মাটি খননসহ খালসমূহ পরিস্কারের স্থায়ী ব্যবস্থা করা হবে। সেইসাথে গুরুত্বপূর্ণ খালসমূহের পাড়ে রাস্তা নির্মাণ, খালের সাথে সংযোগকারী পাকা ড্রেনসমূহের সংস্থার ও সম্প্রসারণ করা হবে।
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে বুধবার রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় ৯ হাজার ৭৬১ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ের মোট ১১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে জানান, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে স্থানীয় সরকার বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়, চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সমন্বয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করতে নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রী। এজন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে দায়িত্ব দেয়া হয়েছে। বৈঠকে জানানো হয়েছে, অল্প বৃষ্টিতেই চট্টগ্রাম শহরের অধিকাংশ রাস্তাঘাট হাটু হতে কোমড় পানিতে তলিয়ে যায়। এছাড়া জোয়ারের সময় শহরের নিম্নাঞ্চল নিয়মিত জলাবদ্ধ হয়ে পড়ে। প্রায় ২০ বছরেও ড্রেনেজের মাস্টার প্লান বাস্তবায়ন না হওয়ায় চট্টগ্রামের ড্রেনেজ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। এজন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এই প্রকল্পটি প্রস্তাব করেছে। চলতি বছর জুলাই হতে ২০২০ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে।
পরিকল্পনামন্ত্রী জানান, এখন থেকে  সরকারের সকল উন্নয়ন প্রকল্পে বাস্তবায়নের লক্ষ্যে ভূমি অধিগ্রহণের কারণে উচ্ছেদ হওয়া বা ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ছাড়াও উপযুক্ত চাকুরিতে নিয়োগ দেওয়া নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী। ক্ষতিগ্রস্তদের  চাকুরি জন্য উপযুক্ত করে গড়ে তুলতে প্রয়োজনে  প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। বিদ্যুতের হাব হিসাবে গড়ে তুলতে কক্সবাজারের মহেশখালীতে ভূমি অধিগ্রহণের একটি প্রকল্প অনুমোদনকালে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
কক্সবাজারের মহেশখালী উপজেলায় ৯ টি ব্লকে মোট ১৩ হাজার ৪৬০ মেগাওয়াট কয়লা ও এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) ভিত্তিক বিদ্যুত্ কেন্দ্র স্থাপনের মহা পরিকল্পনা নিয়েছে সরকার। আর এ কারণে ৫ হাজার ৫৮০ একর জমি অধিগ্রহণ করতে ১ হাজার ৩২৪ কোটি টাকা ব্যয়ে ‘মহেশখালী পাওয়ার হার এর ভূমি অধিগ্রহণ’ শীর্ষক প্রকল্পটি একনেকে অনুমোদন দেওয়া হয়েছে। এই জমিতে ৯টি ব্লকে মোট ১৩ হাজার ৫৬০ মেগাওয়াট কয়লা ভিত্তিক এবং ১টি ব্লকে ৪ হাজার ৭৫০ মেগাওয়াট এলএনজি ভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুত্ কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। মূল প্রকল্পে যাওয়ার আগে ভূমি অধিগ্রহণের জন্য আলাদা প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হলো।
সভায় ১১৪ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে ‘রাজাপুর-কাঁঠালিয়া-আমুয়া-বামনা-পাথরঘাটা মহাসড়ক উন্নয়ন (ঝালকাঠি অংশ) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ঝালকাঠি অংশের ৩১ কিলোমিটার সড়কের উন্নয়ন করা হবে। সভায় ৬২ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে আগারগাঁস্থ শেরেবাংলা নগরে পর্যটন ভবন নির্মাণের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ৫৬৯ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে পল্লী জীবিকায়ন ২য় পর্যায়ের প্রকল্পের ১ম সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে, ৭৯ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে কেরানীহাট-সাতকানিয়া-গুনাগরী জেলা মহাসড়ক প্রসস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে ফেরী ও পল্টুন নির্মাণ/পুনর্বাসন (২য় পর্যায়) প্রকল্প, ৩৮৪ কোটি টাকা ব্যয়ে জামালপুর জেলার ইসলামপুর উপজেলাধীন বেলগাছা ইউনিয়নের কুলকান্দি ও গুঠাইল হার্ডপয়েন্টের মধ্যবর্তী যমুনা নদীর বাম তীর রক্ষা প্রকল্প, ২০৩ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলাধীন যমুনা নদীর বামতীর সংরক্ষণের মাধ্যমে ভূয়াপুর-তারাকান্দি সড়ক রক্ষা প্রকল্প, ৬৫ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে সৌর শক্তি ও পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে ফসল উত্পাদন বৃদ্ধির পাইলট প্রকল্প এবং ৯৪১ কোটি টাকা ব্যয়ে ‘এক্সপোর্টস কম্পিটিটিভনেস ফর জবস’ শীর্ষক প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।
 পরিকল্পনামন্ত্রী জানান, জামালপুরের দুটি প্রকল্প আগামি তিন মাসের মধ্যে শুরু এবং ২ বছরের মধ্যে সম্পন্ন করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এজন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজির মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদকে তদারকির নির্দেশনা দেয়া হয়েছে। সুত্র- দ্ই 
Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com