,
Menu |||

নতুন মার্কিন অবরোধ ‘বাণিজ্য যুদ্ধের’ শামিল : রুশ প্রধানমন্ত্রী

বৃহষ্পতিবার,৩ আগষ্ট, ২০১৭ : 
প্রবা অনলাইন : বৃটিশ বার্তা সংস্থার (বিবিসি) বরাত দিয়ে বাংলাদেশের জাতীয় দৈনিক ইত্তেফাক বলছে,  রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন অবরোধকে ‘বাণিজ্য যুদ্ধ’ বলে আখ্যায়িত করেছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেন, নতুন এই বিলের মাধ্যমে যুক্তরাষ্ট্র আসলে ‘পূর্ণমাত্রায় বাণিজ্যকেন্দ্রিক যুদ্ধ’ শুরুর প্ররোচনা দিচ্ছে। 
এর আগে বিলটিকে ‘ফ্লড’ বা ‘ত্রুটিযুক্ত বিল’ বলে আখ্যায়িত করলেও, মার্কিন কংগ্রেসে পাশ হওয়া এই বিলটিতে প্রেসিডেন্ট হিসেবে অনুমতি দানের স্বাক্ষর করেন ট্রাম্প। আর এতেই ক্ষোভে ফুঁসে ওঠেছে রাশিয়া। দেশটির প্রধানমন্ত্রী মেদভেদেভ বলেছেন, ‘এই যে বিলটিতে প্রেসিডেন্ট ট্রাম্প নিজের ইচ্ছার বিরুদ্ধে সই করলেন, এতেই স্পষ্ট হলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের গুরুত্ব আসলে কতটা।’ রাশিয়ার প্রধানমন্ত্রীর ভাষায়, কংগ্রেস প্রেসিডেন্ট ট্রাম্পকে পুরোপুরি অপদস্থ করেছে।
যুক্তরাষ্ট্রের কংগ্রেস গত সপ্তাহে প্রায় সর্বসম্মতভাবে রাশিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপের বিল পাশ করে। এই বিল সংসদের দুই কক্ষেই পাশ হওয়ায় নাখোশ ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাই অনেকেই মনে করছিলেন যে, প্রেসিডেন্ট হিসেবে বিলটিতে স্বাক্ষর করার সময়ে শেষ মুহূর্তে কোনো একটা অজুহাতে ট্রাম্প হয়তো তাতে স্বাক্ষর নাও করতে পারেন। কিন্তু সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রুশ-অবরোধ বিলে অনিচ্ছা সত্ত্বেও স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
যুক্তরাষ্ট্রের রাজনীতিতে নিজেকে আরো সমালোচিত করে তুলতে চাননি বলেই প্রেসিডেন্ট ট্রাম্প হয়তো এই বিলে স্বাক্ষর করেছেন বলেও মনে করছেন অনেকেই। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ভূমিকা ‌এবং ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের প্রেক্ষিতে রাশিয়ার ওপর এই নতুন অবরোধ এলো।নতুন এই অবরোধ বিলের মাধ্যমে রাশিয়ার পাশাপাশি উত্তর কোরিয়া ও ইরানের বিরুদ্ধেও অবরোধ দিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের ওপর আরোপ করা এই নিষেধাজ্ঞাটিকে পরমাণু চুক্তির লঙ্ঘন হিসেবে উল্লেখ করেছে ইরান। নিষেধাজ্ঞার জবাবে ইরান বলেছে, এর মাধ্যমে আমেরিকা পরমাণু চুক্তির লঙ্ঘন করেছে।
Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com