,
Menu |||

জীবন যাপন ঃ সুপারি-জর্দা নয় সুস্বাস্থ্যের জন্য শুধু পান উপকারী

শুক্রবার ১৩ নভেম্বর ২০১৫ ঃঃ

1447337553. পান পাতা আমরা সকলেই চিনি। তবে অনেকে পান বলতে মূলত পানের সাথে সুপারি, চুন ও  নানান রকমের জর্দা (তামাক জাতীয় দ্রব্য), খয়ের ইত্যাদি এক সাথে বুঝে থাকেন।  আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা এজেন্সির মতে, সুপারি ও পান এক ধরনের  কার্সিনোজেন(বিষ) যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সুপারিসহ পান খেলে মুখের ক্যান্সার হতে  পারে। তবে শুধু পান পাতা শরীরের জন্য খুব উপকারী। পানে প্রচুর মাত্রায় ক্লোরোফিল  থাকে। এই জন্য পানের রস ওষুধের মত কাজ করে। পান বিভিন্ন রকমের হয়। মিঠা পাতি,  মালবী, মাদ্রাজী, বেনারসী, কর্পুরী প্রভৃতি। আজ আমরা জানব শুধু পানের বিভিন্ন উপকারী  দিক।
 পানের উপকারিতা ঃ পান পাচন শক্তি বাড়ায়। গলার সমস্যায় পান খুব উপকারী।  আওয়াজ পরিস্কার করতে পান সাহায্য করে। রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পান সাহায্য করে। পান  খেলে মুখের স্বাদ ফিরে আসে। হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করে পান। পান খেলে পেট পরিস্কার হয়। সর্দি কাশি হলে পানের রসের সাথে মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। পানের সাথে গোলমরিচ, লবঙ্গ মিশিয়ে খেলে কাশি কমে যায়। মুখে ঘা হলে পানের মধ্যে কর্পুর দিয়ে চিবিয়ে খেয়ে বার বার পিক ফেললে লাভ পাওয়া যায়। পান খাওয়ার ফলে মুখে যে লালার সৃষ্টি হয় তা পাচন শক্তি বৃদ্ধি করে।
সতর্কতা ঃ পান খাওয়ার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন তা হল পানের সঙ্গে জর্দা মিশিয়ে খাবেন না এতে পানের সব গুণ নষ্ট হয়ে যায়। সব সময় খাওয়ার পরে পান খাওয়া উচিত। খালি পেটে পান খাওয়া উচিত নয়। বেশি পান খেলে মুখ ও চোখের রোগ হতে পারে। পানের সঙ্গে বেশি সুপারি খাবেন না। পানের সঙ্গে বেশি খয়ের খেলে ফুসফুসে ইনফেকশান হয়। পানে বেশিমাত্রায় চুন খেলে দাঁতের ক্ষতি হয়। যারা জ্বর এবং দাঁতের সমস্যায় ভোগেন তাদের পান খাওয়া বন্ধ করে দেয়া উচিত। পান উষ্ণ এবং পিত্তকারক। শিশুরা এবং অন্তঃস্বত্ত্ব মহিলাদের পান খাওয়া উচিত নয়।

Share
প্রধান সম্পাদক ও প্রতিষ্ঠাতা ॥ শাহাব উদ্দিন আহমেদ বেলাল
প্রধান সম্পাদক কর্তৃক লন্ডন থেকে প্রকাশিত।
ফোন ॥ (+৪৪)৭৯৪৪৩০৫৪৮৮
ই-মেইল ॥ probashebangladesh@hotmail.com
Copyright © BY Probashe Bangladesh
Design & Developed BY Popular-IT.Com